যে কারণে ওয়ালটনকে ভেন্টিলেটর তৈরিতে আমেরিকান কোম্পানি সহায়তা করছে

প্রাণঘাতী করোনা ভাইরাসের এ দুঃসময়ে দেশে ভেন্টিলেটর তৈরি করতে যাচ্ছে ওয়ালটন। জানা গেছে ওয়ালটনকে সব ধরনের সহায়তা করতে যাচ্ছে নাকি আমেরিকান কোম্পানি মেডট্রনিক (Medtronic)। কিন্তু প্রশ্ন হচ্ছে কেন আমেরিকান কোম্পানি ওয়ালটনকে সহযোগিতা করবে। সেই প্রশ্নের উত্তর মিলেছে ডিফেন্স রিসার্স ফোরাম এর করা একটি পোস্টে।মঙ্গলবার (৩১ মার্চ) দুপুর ১২টার দিকেই ডিফেন্স রিসার্স ফোরামের পেজ থেকে একটি পোস্ট শেয়ার করা হয়েছে। পাঠকের জন্য পোস্টটি হুবহু তুলে ধরা হলো।পোস্টটিতে বলা হয়েছে, ফুসফুসের ব্রোংকিউল গুলি যখন ফ্লামেটেড হয় এবং জলীয় পদার্থ জমে তখন শ্বসনের মাধ্যমে নেয়া অক্সিজেন অক্সি হিমোগ্লোবিনে রূপান্তরে বাধা প্রাপ্ত হয়। শুরু হয় শ্বাস কষ্ট এবং নিউমোনিয়া।

এমন সময় শ্বাস স্বাভাবিক রাখতে ভেন্টিলেটর লাগে। এটি তৈরি করা এত সহজ কোনো বিষয় না।আপনারা জেনেছেন ওয়ালটন দেশে ভেন্টিলেটর তৈরি করতে যাচ্ছে। কিন্তু এত হাইটেক জিনিস তারা কীভাবে বানাবে? বলা হচ্ছে আমেরিকান কোম্পানি Medtronic ওয়ালটন কে সব ধরনের সহায়তা করবে।এখানে প্রশ্ন আসে মেডট্রনিক কেন ওয়ালটনকে এ ক্রান্তিকালে সহায়তা করছে?? এর পেছনে একজন বাঙালির প্রতি কৃতজ্ঞতা না প্রকাশ করলে অন্যায় হবে। তিনি হলে বিশ্বের এক নম্বব মেডিকেল ইকুইপমেন্ট নির্মাতা কোম্পানি মেডট্রনিক এর CEO জনাব ওমর ইসরাক। এ কোম্পানির সম্পদের পরিমাণ $১০০ বিলিয়নের বেশি। সারা বিশ্বে প্রায় ১ লাখ মানুষ কাজ করে এ কোম্পানিতে।ঠিক এরকম একটি কোম্পানির সিইও জনাব ওমর ইসরাক ঢাকায় জন্ম গ্রহণ করা এবং সেন্ট জোসেফ হায়ার সেকেন্ডারি স্কুলে পড়া একজন গর্বিত বাঙালি।

তার আরেকটি পরিচয় আছে। ইনটেল কে চেনে না এমন কোনো মানুষ নেই। জনাব ওমর ইসরাক এই ইনটেল কোম্পানির চেয়ারম্যান।ফেসবুকে ভারতীয়রা গর্ব করে নাসায় তাদের অমুক অমুক বিজ্ঞানী আছে, গুগলে আছে ইত্যাদি। কিন্তু আমারা বাংলাদেশিরা কখনো এ দেশের সফল মানুষদের চিনতে চাই না। আগ্রহ পায় না। ডেফ্রেস এর আগে বেশ কয়েকটি পোস্টের মাধ্যমে এ রকম অনেক বাংলাদেশির সাথে পরিচয় করিয়ে দিয়েছে।

কোভিট-১৯ এর এই দুর্যোগে জনাব ইসরাক মেডট্রনিক (Medtronic) কোম্পানির তৈরি করা PB-560 ভেন্টিলেটর এর স্বত্ব উন্মুক্ত করে দিয়েছেন। যে কেউ চাইলে এখন থেকে ডিজাইন এবং স্পেসিফিকেশন নিয়ে এটি তৈরি করতে পারবে। ওয়ালটনের ক্ষেত্রে সার্বিক সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে এই মেডট্রনিক কোম্পানি।