যুক্তরাষ্ট্রে করোনায় ২৯ বাংলাদেশির প্রাণহানী

যুক্তরাষ্ট্রে করোনায় সোমবার (৩০ মার্চ) একদিনে ছয় বাংলাদেশিসহ ৫৭৩ জনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ২০ হাজার। এ নিয়ে দেশটিতে মারা গেলেন ২৯ বাংলাদেশি।

যুক্তরাষ্ট্রে করোনায় মোট মৃতের সংখ্যা ৩ হাজার ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬৩ হাজারের বেশি। এ অবস্থায় নিউইয়র্কে প্রবাসীদের জরুরি চিকিৎসায় বাংলাদেশি চিকিৎসকদের সমন্বয়ে একটি প্যানেল গঠন করেছে নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট।

করোনা আক্রান্তদের চিকিৎসায় নিউইয়র্কে পৌঁছেছে নৌবাহিনীর এক হাজার শয্যার ভাসমান হাসপাতাল। পরিস্থিতি সামলাতে হিমশিম অবস্থায় ম্যানহাটনের সেন্ট্রাল পার্কে স্থাপন করা হয়েছে আরও একটি হাসপাতাল।

এমন পরিস্থিতিতেও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশব্যাপী লকডাউনের পরিকল্পনা নাকচ করে দিয়েছেন।

করোনার সংক্রমণ শুরুর পর সোমবার, যুক্তরাষ্ট্রে একদিনে রেকর্ড সংখ্যক আক্রান্ত ও মৃত্যু হয়েছে। এদিন আক্রান্ত ও মারা গেছেন বেশ কয়েকজন বাংলাদেশিও। এ অবস্থায় প্রবাসীদের জরুরি চিকিৎসায় একটি আপদকালীন প্যানেল গঠনের উদ্যোগ নিয়েছে নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট।

এরইমধ্যে অন্তত আট বাংলাদেশি চিকিৎসক প্রবাসীদের চিকিৎসায় স্বেচ্ছায় এগিয়ে এসেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম এবং কনস্যুলেটের ওয়েব সাইটে এই চিকিৎসকদের নাম ও ফোন নম্বর পাওয়া যাবে বলেও জানানো হয়।

নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রজুড়ে বাংলাদেশিদের আক্রান্ত হওয়ার বিভিন্ন খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পাচ্ছে। এ সংখ্যাটি নেহায়েত কম নয়। সোমবার করোনায় নিউইয়র্কে ও মিশিগানে বেশ কয়েকজন বাংলাদেশিও মারা গেছেন। এরমধ্যে একজন আলোকচিত্র সাংবাদিক।