করোনা ভাইরাসের কারনে মালয়েশিয়ায় লকডাউন বাড়ানো হয়েছে

মালয়েশিয়ায় করোনা ভাইরাসের প্রা’দুর্ভাব ঠে’কাতে এবং দেশটির অভিবাসী ও স্থানীয় নাগরিকদের সুর’ক্ষা দিতে ইতোমধ্যে বিভিন্ন পদক্ষে’প গ্রহণ করেছে দেশটির সরকার।স্থানীয় সময় বুধবার (২৫ মার্চ) দেশটির প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন টেলিভিশনে এক বিশেষ সা’ক্ষাৎকারে বলেন, বর্তমানে চ’লমান ল’কডাউনের আওতাভুক্ত মুভমেন্ট কন্ট্রোল অর্ডারের (এমসিও) স’ময়সীমা বা’ড়িয়ে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত রাখার ঘো’ষণা দেয়া হলো।দেশটিতে গত ২৪ ঘণ্টায় আ’ক্রা’ন্ত হয়েছে ১৭২ জন।

এ নিয়ে সর্বমোট আ’ক্রান্তের সংখ্যা দাঁ’ড়িয়েছে ১৭৯৬ জনে। চিকিৎসা শেষে বাড়ি ফি’রেছেন ১৯৯ জন এবং মৃ’ত্যুব’রণ করেছেন ১৯ জন।দ্রুত ছ’ড়িয়ে পড়া’র পরিপ্রে’ক্ষিতে প্র’তিরোধের জন্য সরকার সবাইকে গৃ’হে অ’বস্থান করতে বলেছে। এক সাথে চ’লাফেরা করা, ক’র্মস্থলে যাওয়া সব ব’ন্ধ করে দিয়েছে।চলমান লকডাউনের আওতাভুক্ত মু’ভমেন্ট কন্ট্রোল অর্ডারের (এমসিও) নি’র্দেশনা অমা’ন্য করবে তাদের ১ হাজার মালয়েশিয়ান রিঙ্গিত জ’রিমানা অ’ন্যথায় ৬ মাসের জে’ল অথবা উভয় দ’ণ্ডে দ’ণ্ডিত হতে পারে।

এদিকে এ ভাইরাসে মালযেশিয়ায় এখন পর্যন্ত কোনো বাংলাদেশি নাগরিক আ’ক্রান্ত হওয়ার খবর পাওয়া না গেলেও রয়েছেন চ’রম আত’ঙ্কে। এছাড়া মালয়েশিয়ায় অব’স্থানরত প্রবাসী বাংলাদেশিদের করোনা ভাইরাস নি’য়ে আ’ত’ঙ্কিত না হয়ে সর্বো’চ্চ সত’র্কভাবে স্বা’ভাবিক জীবনযা’পন করতে প’রা’মর্শ দেয় বাংলাদেশ দূতাবাস। একই সঙ্গে সবাইকে ঘরে থাকারও আ’হ্বান জানানো হয়েছে।