সৌদি আরব করোনা প্র’তিরোধে যেসব পদক্ষে’প নিল

করোনার সং’ক্র’মণ ঠে’কাতে সৌদি আরবে বসবাসরত প্রবাসীদের মাঝে জ’নসচেতনতা সৃ’ষ্টিতে কাজ করছে বাংলাদেশ কমিউনিটি জেদ্দা। সৌদি আরবের আইন কানুন মেনে চলা, প্র’য়োজন ছা’ড়া ঘরের বাইরে বের হওয়া থেকে বি’রত থাকা ও প’রিষ্কার-প’রিচ্ছন্ন থাকাসহ বিভিন্ন বিষয় মেনে চলতে প্রবাসীদের আ’হ্বান জা’নাচ্ছেন কমিউনিটির নেতারা। মঙ্গলবার দেশটিতে নতুন করে দুই শতাধিক করোনা রোগী শ’না’ক্ত হয়েছে।

সৌদিতে করোনা ভাইরাস সং’ক্র’মণের কারণে অভিবাসী ও সৌদি নাগরিকদের সার্বিক নি’রা’পত্তার জন্য একে একে ব’ন্ধ করে দেয়া হয়েছে সরকারি-বেসরকারি বিভিন্ন প্র’তিষ্ঠান। চলছে ২১ দিনের কারফিউ। এ অ’বস্থায় সরকারের জা’রি করা সব নি’র্দেশনা দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের মেনে চ’লার আ’হ্বান জা’নিয়েছেন প্রবাসী কমিউনিটির নেতারা।জেদ্দা কমিউনিটি নেতা আব্দুল মান্নান বলেন, সৌদি সরকার যে সা’ন্ধ্যাকালীন আইন জা’রি করেছে। আমরা প্রবাসীরা অবশ্যই এ কা’রফিউর প্রতি শ্র’দ্ধা রাখব।

আপনারা অযথা মার্কেটে ঘো’রাঘুরি করবেন না। যথা সময়ে বাসায় ফিরে যাবেন।এ স’ঙ্ক’টময় প’রিস্থিতিতে খাবার ও নি’ত্যপ্রয়োজনীয় দ্র’ব্যের দাম না বা’ড়াতে বাংলাদেশি ব্যবসায়ীদের প্রতি আ’হ্বান জা’নিয়েছেন ব্যবসায়ী নেতারা।সৌদি বাংলা বিজনেস অ্যা’সোসিয়েশন সদস্য রওশন জামিল শিপু বলেন, এ দুর্যোগ মুহূর্তে সৌদি আরবে কোনো পণ্যের দাম একটুও বা’ড়েনি। আমি বাংলাদেশের ব্যব’সায়ীদের অ’নুরোধ করব, আপনারা অ’পাতত এ মু’হূর্তে সি’কেট করবেন না।সৌদিতে গত রোববার সন্ধ্যা ৭টা থেকে চলছে রাত্রিকালীন ২১ দিনের কা’রফিউ।

এ আইন অমা’ন্যকারীদের করা হচ্ছে ১০ হাজার সৌদি রিয়াল জ’রিমানা ও গ্রে’ফতার। এখন পর্যন্ত সাড়ে সাতশ’র বেশি করোনা রোগী শ’না’ক্ত হয়েছে সৌদিতে। সেই স’ঙ্গে প্রথম একজন মা’রা গে’ছেন বলে নিশ্চিত ক’রেছেন দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।