কাসেম সোলাইমানিকে সর্বোচ্চ পদক দিলো সিরিয়া !

ইরাকের বাগদাদ বিমানবন্দরে মার্কিন গু’প্ত হাম’লায় নিহ’ত ইরানের রেভল্যু’শনারি গা’র্ডের অভিজাত কুদস্ ফো’র্সের কমা’ন্ডার মেজর জেনারেল কাসেম সোলাইমানিকে সর্বোচ্চ পদকে ভূষিত করেছে সিরিয়া।সোমবার তেহরান সফররত সিরিয়ার প্রতির’ক্ষামন্ত্রী আলী আব্দুল্লাহ আইয়ুব ইরানের প্রতির’ক্ষামন্ত্রী আমির হাতামির কাছে এ পদক হস্তা’ন্ত’র করেন। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের পাঠানো সর্বোচ্চ পদকটি সোলাইমানির পরিবারের কাছে পৌঁছে দেয়া হবে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থার খবরে বলা হয়েছে।

এদিকে ইরানের ইসলামি বিপ্ল’বী গা’র্ড বাহিনী বা আইআরজিসি’র প্রধান মেজর জেনারেল হোসেন সালামি তেহরানে সিরিয়ার প্রধানমন্ত্রী ইমাদ খামিসের সঙ্গে বৈঠক করেছেন।এসময় ইরান সব সময় সিরিয়ার সরকার ও জনগণের পাশে থাকবে বলে অঙ্গী’কার করেন তিনি।

জেনারেল হোসেন সালামি বলেন, ইরান সিরিয়ার ভৌগোলিক অখ’ণ্ডতাকে নিজের ভৌগোলিক অখ’ণ্ডতা বলে মনে করে এবং এর প্রতি সর্বোচ্চ সম্মান দেখায়। তিনি বলেন, সিরিয়া থেকে সব শ’ত্রু উৎ’খাত না হওয়া পর্যন্ত ইরান সহযোগিতা অব্যাহ’ত রাখবে।

এ সময় সিরিয়ার প্রধানমন্ত্রী ইমাদ খামিস বলেন, কাসেম সোলাইমানি হচ্ছেন গোটা মুসলিম বিশ্বের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব এবং যু’দ্ধের ময়দানে যুক্তরাষ্ট্র, ইহুদিবা’দী ইসরাইল ও তাদের মিত্রদের পরা’জয়ের স্থ’পতি। শহীদ সোলাইমানি মুসলিম বিশ্বের শ’ত্রু’দের বিরু’দ্ধে প্রতিরো’ধ সং’গ্রামে স্থায়ী প্রভা’ব রেখে গেছেন।