জাতিসংঘ জম্মু-কাশ্মীর ইস্যুতে পাকিস্তানকে যে বার্তা দিলো !

জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বাতিল নিয়ে বিশ্ব দরবারে কার্যত একঘরে পাকিস্তান। এ ইস্যুতে জাতিসংঘে দরবার করেও খুব একটা আশার আলো দেখল না পাকিস্তান। জম্মু-কাশ্মীর ইস্যু দ্বিপাক্ষিক বিষয়।তাই এ ব্যাপারে রফাসূত্রের জন্য দিল্লি ও ইসলামাবাদকেই হস্তক্ষেপ করতে হবে।

কার্যত এ ভাষাতেই ইমরান খান সরকারকে স্পষ্ট বার্তা দিয়েছে নিরাপত্তা পরিষদ। বর্তমানে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রেসিডেন্সি দেশ পোল্যান্ড।৩৭০ ধারা ইস্যুতে পাকিস্তানের আবেদনের ভিত্তিতে এমন বার্তাই দিয়েছে পোল্যান্ড। এই প্রথমবার এ ইস্যুতে মুখ খুলল পোল্যান্ড। সোমবার পোল্যান্ডের রাষ্ট্রদূত জানান, ‘পোল্যান্ড আশা রাখে যে, দুই দেশ পারষ্পরিক আলোচনার ভিত্তিতে এ সমস্যার সমাধান করবে।

একমাত্র শান্তির পথ অনুসরণ করেই এ সমস্যার সমাধান হতে পারে।’এর আগে পোল্যান্ডের বিদেশমন্ত্রীর সঙ্গে ফোনে কথা হয় ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শংকরের। ৩৭০ ধারা বাতিলের পর বিভিন্ন দেশের রাষ্ট্রদূতদের এ ব্যাপারে অবগত করে নয়া দিল্লি।উল্লেখ্য, ৩৭০ ধারা বাতিলের বিরোধিতা জানিয়ে প্রথম থেকেই সরব হয়েছে পাকিস্তান।

কাশ্মীর ইস্যুতে ভারত সরকারের এ সিদ্ধান্তের বিরোধিতা জানিয়ে রাষ্ট্রসংঘে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছিল ইসলামাবাদ। কিন্তু শেষ পর্যন্ত তাতে পাকিস্তানের কোনও লাভ হল না বলেই মনে করছে কূটনৈতিক মহলের একাংশ। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস