আরব আমিরাতে উচ্চ আদালত নি*হ*তদের প্রত্যেক পরিবারকে যে অর্থ প্রদানের ঘোষণা দিল !

আরব আমিরাতে ঈদ উল ফিতরের ছুটির সময় বাস দুর্ঘ*টনায় ১৭ জন নি*হত এবং ১৩ জন আহত হওয়ার ঘটনায় বাস চালক ট্রাফিক কোর্টে বিচা*রের সম্মুখীন হয়েছে ।দুবাই বাস দুর্ঘ*টনায় নি*হত ১৭ জন প্রত্যেকের পরিবারকে ২ লক্ষ দিরহাম র*ক্তের অর্থ প্রদান করা হবে, আরব আমিরাতের উচ্চ আদালতের রায় ঘোষণা করেছে ।

ওমনি বাস চালককে দো*ষী সাব্যস্ত করার পর আদালত তাকে ৭ বছরের কা*রা*দণ্ড দিয়েছে। শা*স্তি দেয়ার পর তাকে দেশ থেকে বহি*স্কার করা হবে। বুধবার ট্রাফিক প্রসিকিউশন বলেছে, ৫৩ বছর বয়সী ওমানি চালককে ৩.৪ মিলিয়ন দিরহাম জরি*মানা করা হবে এবং সাত বছরের কা*রাদ*ণ্ড চাওয়া হয়েছে ।

পাবলিক প্রসিকিউশন মতে ফেডারেল আইন অনুযায়ী জরিমানা, ট্র্যাফিক এবং রক্তের অর্থ অনুযায়ী শা*স্তিদাতা আইনের বিরু*দ্ধে দো*ষী সাব্যস্ত করার জন্য প্রসিকিউশন আবেদন করতে পারবে , শা*স্তিটি সাত বছর পর্যন্ত হতে পারে ।গত ৬ জুন, মাওয়ালাল কর্তৃক পরিচালিত ওমান-নিবন্ধিত বাসটি আল-রাশিদিয়া মেট্রো স্টেশনের কাছে রাস্তার উচ্চতা সীমাবদ্ধতা বাধাগ্রস্ত হয়। এই বাধাটি 2.2 মিটার উঁচু ছিল, এবং দুবাই পুলিশ জানায় যে চালক ভুল রাস্তায় প্রবেশ করেছিল যা শুধু মাত্র প্রাইভেট গাড়ি চলাচলের জন্য বৈধ ছিল ।

কর্তৃপক্ষের বিবৃতি অনুযায়ী, ৩১ জন যাত্রীর মধ্যে, ১৫ জন তৎক্ষণাৎ মা*রা যায় এবং ১৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে আরো দুইজন মা*রা যায়, মোট ১৭ জন নিহত হয়েছে। আহতদের ছয়জন যাত্রী বেশি আহত হয়েছে, যার মধ্যে একজন গুরু*তরভাবে আহত হয়েছে। আট যাত্রী চিকিত্সা করা হয়।নি*হত*দের মধ্যে ১২ ভারতীয় নাগরিক, দুই পাকিস্তানি, এক ওমনি ও এক ফিলিপিন রয়েছে। প্রসিকিউশনের ত*দন্ত চলাকালীন চালক আল ফালাসি স্বীকার করেছিলেন যে এটি তার দোষ ছিল, ।

তিনি দুর্ঘ*টনার আগে বহুবার রাস্তায় চালিয়েছে বাস লেনের লক্ষণগুলি এবং নির্দেশনা অনুসরণ করতে ব্যর্থ হন, তিনি প্রসিকিউটরকে বলেন।
দুর্ঘটনাস্থলটি একটি চার-লেন রাস্তা যা আল-রাশিদিয়া মেট্রো স্টেশন প্রবেশের দিকে পরিচালিত করে, দুবাই ট্রাফিক প্রসিকিউশনের পরিদর্শন স্পষ্ট করে দিয়েছে। বাস ও ট্যাক্সির জন্য দুইটি লেন, অন্য দুটি প্রাইভেট গাড়ির জন্য ।দুর্গতোনা সাইট থেকে ৩৪২ মিটার পর্যন্ত সতর্কবার্তা সংকেত ছিল, যা সমস্ত যানবাহনগুলির জন্য সঠিক পথ এবং উচ্চতা প্রয়োজনীয়তা নির্দেশ করে। সেখানে গতি সীমা সতর্ক সংকেতও দেওয়া ছিল ।

উপরন্তু, দুটি বড় সাইন বোর্ড যথোপযুক্ত সৃষ্টিকর্তাগুলিকে নির্দেশ করা ছিল । বোর্ডগুলি দুর্ঘটনাস্থল থেকে ৩১৭ মিটার পিছনে অবস্থিত ছিল ।
কারিগরি রিপোর্ট দেখায় যেখানে গতিসীমা স্পষ্ট করে লেখা ছিল ৪৪ কিলোমিটার কিন্তু ওমনি ওই চালক ৯৪ কিলোমিটার গতিতে গাড়ী চালাচ্ছিলেন। তাই তার নিজের ভুলের জন্যই এতো বেশি ক্ষতি পূরণ ও শা*স্তি ভোগ করতে হবে।