আমিরাতের দুবাই কর্মকর্তাদের জন্য নতুন কর্মসংস্থান আইন ! ২০১৯ -এর আইন নং ২ প্রণয়ন।

দুবাইয়ের শাসক ইউএই’র ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ মোহাম্মাদ বিন রাশিদ আল মকতুম বুধবার দুবাই ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল সেন্টার সকল কর্মকর্তাদের জন্য নতুন কর্মসংস্থান আইন যা ২০১৯ -এর আইন নং ২ প্রণয়ন করেন।

দুবাই ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল সেন্টার (ডিআইএফসি) একটি বিবৃতি জারি করে বলেছে যে নতুন আইন প্রণয়ন আইনটি আন্তর্জাতিক সর্বোত্তম অনুশীলনের প্রতি অঙ্গীকারবদ্ধ, এই আইনের আওতায় কাজের ছুটি, অসুস্থ বেতন এবং কাজের চুক্তি শেষ সেবা-বিনিময়গুলির মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলির সমাধান করে।

দুবাই ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিয়াল সেন্টার গভর্নর এ্যাসা কাজিম বলেন, ডিআইএফসি এই নতুন আইন বর্ধনশীলতা ডিআইএইচসি ভিত্তিক প্রায় ২৪০০০ শক্তিশালী পদের কর্মকর্তাদের জন্য আকর্ষণীয় পরিবেশ গড়ে তোলার জন্য অবিচ্ছেদ্য, যেখানে নিয়োগকর্তা ও কর্মচারীদের স্বার্থ রক্ষা ও ভারসাম্য বজায় রাখা হবে । ”

নিয়োগকর্তা-কর্মচারী ভারসাম্য প্রয়োজন :

২৮ আগস্ট, ২০১৯ -এ কার্যকর হবে এই নতুন আইন কাজের ঘন্টা , পার্ট টাইম এবং স্বল্পমেয়াদী কর্মচারী সহ নিয়োগকর্তা এবং কর্মচারীদের (ডিআইএফসি) এ কর্মসংস্থান গুলো প্রয়োগের আবেদনটি স্পষ্ট করবে ।

ডিআইএফসি-র নিয়োগকর্তা ও কর্মীদের চাহিদাগুলি বজায় রাখার জন্য আইনটি কেন্দ্রীয় সাফল্যের ক্ষেত্রে অবদান রেখেছে এমন কর্মসংস্থান মানগুলির জোরালো কাঠামো বজায় রাখা হবে ।নিয়োগকর্তা-কেন্দ্রীয় সংস্থানগুলির মধ্যে কর্মচারীদের কর্তব্যের সম্প্রসারণ, সংবিধিবদ্ধ অসুস্থ বেতন হ্রাস, পরিষেবা বন্ধ করার জন্য বাধ্যতামূলক লেট পেনাল্টি পেমেন্টের আবেদন সীমিত করা এবং নিয়োগকর্তা এবং কর্মচারীদের মধ্যে নিষ্পত্তির চুক্তির স্বীকৃতি ইত্যাদি স্পষ্ট করবে ।

ছুটি এবং জরিমানা
কর্মচারী-ফোকাস করা বিধান সবার জন্য পাঁচ দিন ছুটি এবং এর বৈষম্যের জন্য জরিমানা প্রবর্তনের অন্তর্ভুক্ত করা যেতে পারে । কর্মসংস্থান, ভিসা এবং বাসস্থানের স্পনসরশিপের মৌলিক শর্তগুলির আনুগত্য নিশ্চিত করার জন্য জরিমানাও আছে ।

নতুন আইনটি যথেষ্ট গবেষণার এবং বিশ্বব্যাপী বেঞ্চমার্কিংয়ের পাশাপাশি পুঙ্খানুপুঙ্খ জনসাধারণের পরামর্শের ভিত্তিতে , যা আইনটিকে ডিআইএফসি অঞ্চলে সবচেয়ে পরিশীলিত এবং ব্যবসা-বান্ধব সাধারণ আইন বিভাগের আওতায় আনার জন্য আইনটি সহায়তা করবে ।