পরপর উইকেট হারিয়ে বিপদে বাংলাদেশ, খেলাটি লাইভ দেখুন !

বাংলাদেশের সামনে ২৪৮ রানের লক্ষ্য শেই হোপ ও জেসন হোল্ডারের শতরানের জুটিতে বড় সংগ্রহের আশা জাগিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ফিফটি করা দুই ব্যাটসম্যানকে থামিয়ে চিত্রটা পাল্ট দিলেন মাশরাফি বিন মুর্তজা। ছন্দে ফেরার ইঙ্গিত দিয়ে মুস্তাফিজুর রহমান নিলেন চার উইকেট।

শুরু থেকে শেষ পর্যন্ত আঁটসাঁট বোলিং করে গেলেন সাকিব আল হাসান। তাতে হাতের নাগালে লক্ষ্য পেল বাংলাদেশ। হোপের ৮৭ ও হোল্ডারের ৬২ রানের ওপর ভর করে ৯ উইকেটে ২৪৭ রান করেছে ওয়েস্ট ইন্ডিজ।

দুই থিতু ব্যাটসম্যানকে ফিরিয়ে ক্যারিবিয়ানদের এলোমেলো করে দেওয়া মাশরাফি ৩ উইকেট নেন ৬০ রানে। মুস্তাফিজ ৪৩ রানে নেন ৪ উইকেট। সাকিব মাত্র ২৭ রান দিয়ে নেন একটি। অভিষেকে উইকেটশূন্য পেসার আবু জায়েদ চৌধুরী।

জয়ের লক্ষ্যে বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল এবং সৌম্য সরকার ব্যাটিংয়ে নেমেছেন, খেলাটি লাইভ দেখুন এই লিঙ্কে
৯ম ওভারে স্পিনার এসলে নার্সের বলে বোল্ড হয়ে ২১ রানে প্যাভিলিয়নে ফিরেন তামিম ইকবাল

স্কোরকার্ডঃ

বাংলাদেশ – ১০৮/৩ ওভারঃ ২১

যে কারণে ইংল্যান্ডে যাচ্ছেন আশরাফুল এবং দীর্ঘ ৪ মাস অবস্থান করবেন সেখানে।

খবরটা একেবারে চমকে দেওয়ার মতো ! ইংল্যান্ডে হবে এবারের ক্রিকেট বিশ্বকাপ। ইতিমধ্যেই বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের বাংলাদেশ দলও ঘোষণা করা হয়েছে।
এরই মধ্যে খবর হচ্ছে, ইংল্যান্ডে খেলতে যাচ্ছেন বাংলাদেশ দলের সাবেক ব্যাটসম্যান মোহাম্মদ আশরাফুল।

তবে বাংলাদেশ জাতীয় দলের হয়ে বিশ্বকাপ খেলতে নয়, কাউন্টি দল কেন্ট আয়োজিত প্রিমিয়ার লিগে খেলবেন এই তারকা খেলোয়াড়। গত মৌসুমেও সেখানে খেলেছিলেন ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার।ইংলিশ কাউন্টির দল কেন্ট নিয়মিতই তাদের নিজস্ব ঘরোয়া প্রিমিয়ার লিগ আয়োজন করে থাকে। গত মৌসুমেও ঘরোয়া এই টুর্নামেন্টে খেলেছিলেন মোহাম্মদ আশরাফুল। গত আসরে টুর্নামেন্টের ৪০ এবং ২০ ওভারের ম্যাচগুলোতে ব্যাট হাতে দুর্দান্ত ফর্মেও ছিলেন তিনি।

যদিও গত মৌসুমের পুরোটা খেলেননি তিনি, তবে এবার পুরো মৌসুম খেলবেন আশরাফুল। ইংল্যান্ডে অবস্থান করবেন প্রায় সাড়ে চার মাস। আগামী ৪ মে থেকে শুরু হবে টুর্নামেন্টটি।ইংল্যান্ডে খেলতে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন আশরাফুল নিজেই। সংবাদমাধ্যমের সঙ্গে আলাপচারিতায় ডানহাতি ব্যাটসম্যান বলেন, ‘এই বছর আমি ব্ল্যাকহিথ ক্রিকেট ক্লাবের হয়ে কেন্ট প্রিমিয়ার লিগ খেলতে যাচ্ছি। সেখানে সাড়ে চার মাসের মৌসুম। ওদের মৌসুম শুরু হবে কিছুদিনের মধ্যেই। পুরো মৌসুমই সেখানে খেলব আমি।’

গ্রীষ্মকালে ইংল্যান্ডে সম্পূর্ণ ব্যাটিং সহায়ক উইকেটে খেলা হয়। তাই এই সময়টায় ইংল্যান্ডে ক্রিকেট খেলা বেশ উপভোগ্য মনে হয় আশরাফুলের কাছে। নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরে এই তারকা ক্রিকেটার বলেন, ‘ইংল্যান্ডে জুন-জুলাইতে ব্যাটিং করে অনেক মজা লাগে। অনেকটা আমাদের দেশের মতোই গরম থাকে।’
বাংলাদেশ জাতীয় দলের হয়ে ৬১টি টেস্ট, ১৭৭টি ওয়ানডে এবং ২৩টি টি-টোয়েন্টি খেলা আশরাফুলের ইংল্যান্ডে ব্যাটিংয়ের কিছু সুখস্মৃতি রয়েছে। কার্ডিফে অস্ট্রেলিয়ার বিপক্ষে স্মরণীয় জয়ের ম্যাচে পাওয়া ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির পাশাপাশি রয়েছে চমৎকার কিছু ইনিংস।

এসব অভিজ্ঞতায় আগামী বিশ্বকাপের উইকেট নিয়ে নিজের ধারণা জানিয়েছেন এই লিটল মাস্টার। ৩৫ বছর বয়সী এই তারকা বলেন, ‘বিশ্বকাপে সাধারণত ব্যাটিং উইকেটই হয় । এবারও খাঁটি ব্যাটিং উইকেটই হবে মনে হচ্ছে। পেস বোলারদের যদি বাড়তি গতি থাকে, তাহলে অনেক কাজে দেবে। আর যদি গড়পড়তা গতি হয়, তাহলে ব্যাটিং করা অনেজ সহজ হয়ে যাবে।’

মাশরাফির মতো তাসকিনও কাঁদলেন

২০১১ বিশ্বকাপের আগে যখন বাংলাদেশ দল ঘোষণা করা হয়েছিল, তারপর মিরপুরে বিসিবি একাডেমি মাঠে গিয়ে দলে জায়গা না পাওয়ার দুঃখে কেঁদে দিয়েছিলেন মাশরাফি বিন মর্তুজা। ইনজুরিপ্রবণ, তারওপর বিশ্বকাপের কিছুদিন আগেই ইনজুরি থেকে ফিরেছিলেন মাত্র- এ কারণেই তখনকার কোচ জেমি সিডন্স মাশরাফিকে দলে রাখেননি।

বলা হয়ে থাকে, তখনকার অধিনায়ক সাকিব আল হাসানও মাশরাফিকে দলে চাননি। অথচ, ঘরের মাঠে বিশ্বকাপ খেলার মত তখন যথেষ্ট সুস্থ এবং ফিট হয়ে উঠেছিলেন দেশের সেরা এই পেসার।মাশরাফির কান্না সেদিন ছুঁয়ে গিয়েছিল বিসিবি একাডেমি মাঠে উপস্থিত সব সাংবাদিককে। মাশরাফির চোখের পানির সঙ্গে মিশে গিয়েছিল অনেকেরই চোখের পানি।

২০১১ সালের পর কেটে গেছে আরও একটি বিশ্বকাপ। ২০১৫ বিশ্বকাপে মাশরাফি ছিলেন অধিনায়ক। নতুন বল হাতে তার সঙ্গী ছিলেন আরেকজন তরুণ, এক্সপ্রেস বোলার তাসকিন আহমেদ। অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মাটিতে গতির ঝড় তুলেছিলেন তিনি। উইকেট নেয়ার আনন্দে মাশরাফির সঙ্গে তাসকিনের সেই চেস্ট বাম্প এখনও সবার চোখে ভাসে।

এবার দুয়ারে উপস্থিত আরও একটি বিশ্বকাপ। ২০১১ সালের সঙ্গে সময়ের ব্যবধান আট বছর। আট বছর পর আবারও সেই একই ঘটনার পুনরাবৃত্তি। এবার মাশরাফির জায়গায় তাসকিন। বিশ্বকাপের দলে সুযোগ না পাওয়ার কষ্টে কেঁদেই ফেললেন তিনি।আজ দুপুর সাড়ে ১২টার দিকে বিসিবির প্রেস কনফারেন্স হলে এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। ১৫ সদস্যের সেই দলে তাসকিন আহমেদের পরিবর্তে জায়গা দেয়া হয়েছে আরেক তরুণ পেসার আবু জায়েদ রাহীকে।

বিশ্বকাপের আগে থেকেই আলোচনায় ছিলেন তাসকিন। অনেকেই বলে আসছেন, মাশরাফি, মোস্তাফিজ, রুবেলের সঙ্গে চতুর্থ পেসার হিসেবে জায়গা মিলবে তাসকিনের। কিন্তু ইনজুরি তাকে সেই যে বাইরে ঠেলে দিলো, তা থেকে সঠিকভাবে ফেরাই হলো না তার। এমনকি দল ঘোষণার এক-দু’দিন আগে থেকেই জানা যাচ্ছিল, বিশ্বকাপের স্কোয়াডে হয়তো ঠাঁই হবে না তার।

অবশেষে স্কোয়াড ঘোষণার পর দেখা গেলো, সেখানে নেই তাসকিনের নাম। স্কোয়াড ঘোষণার পর তার মুখোমুখি হন সাংবাদিকরা। সেখানেই নিজের আবেগ এবং কষ্ট লুকাতে পারলেন না জাতীয় দলের এই পেসার।

সাকিবকে অধিনায়ক করে বিশ্ব একাদশ ঘোষণা!

ওয়ানডে ক্রিকেটে চলতি বছরের সেরা একাদশ নির্বাচন করেছেন ভারতের জনপ্রিয় ধারাভাষ্যকার এবং ক্রিকেট বিশ্লেষক হার্শা ভোগলে।

ক্রিকবাজে এক ভিডিও বার্তায় প্রকাশিত নিজের এই পছন্দের একাদশে বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে রেখেছেন তিনি।

ক্রিকবাজকে দেয়া হার্শার একাদশ : রোহিত শর্মা, শিখর ধাওয়ান, ভিরাট কোহলি, জো রুট, জস বাটলার, সাকিব আল হাসান(C), থিসারা পেরেরা, রশিদ খান, কুলদিপ যাদব, কাগিসো রাবাদা, জাসপ্রিত বুমরাহ।

যে তারকাকে পেতে সব বিক্রি করতে রাজি ছিলেন শাহরুখ!

মহেন্দ্র সিং ধোনিকে কলকাতা নাইট রাইডার্সে পেতে চেয়েছিলেন শাহরুখ খান। ধোনিকে পাওয়ার জন্য তিনি সর্বস্ব বিক্রি করে দিতেও প্রস্তুত ছিলেন।

শাহরুখ একবার মজার ছলেই বলেছিলেন, ধোনিকে কলকাতায় পেতে নিজের পাজামাও বিক্রি করে দিতে পারেন তিনি। শাহরুখের সেই স্বপ্ন অবশ্য সফল হয়নি। ধোনির প্রতি নাইট মালিকের যে মুগ্ধতা রয়েছে, তা ক্রিকেটমহল ভালই জানে। ভারতের ক্রিকেট ইতিহাসে ধোনি অন্যতম সফল অধিনায়ক। যা ধরেছেন, তাতেই সোনা ফলিয়েছেন। আইপিএলেও ধোনি দারুণ সফল। অথচ এ হেন ধোনিকেই একদিন কটাক্ষ হজম করতে হয়েছিল। অসম্মানিত হতে হয়েছিল প্রাক্তন ভারত অধিনায়ককে।

ম্যাচ ফিক্সিং-কাণ্ডে চেন্নাই দু’ বছরের জন্য আইপিএল থেকে বহিষ্কৃত হওয়ায় ধোনি যোগ দিয়েছিলেন রাইজিং পুনে সুপাজায়ান্টস দলে। তখন খুব খারাপ সময় গিয়েছে রাঁচির রাজপুত্রের। নেতৃত্ব থেকে তাঁকে সরিয়ে দেওয়া হয়েছিল।

ধোনির পরিবর্তে নেতৃত্বের আর্মব্যান্ড পরেছিলেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার স্টিভ স্মিথ। ২০১৮ সালে নিষেধাজ্ঞা কাটিয়ে আইপিএলে ফিরে আসে চেন্নাই সুপার কিংস। তার ঠিক আগে ক্রিকেটমহলে জোর জল্পনা তৈরি হয় ধোনিকে নিয়ে। তিনি কি ফিরবেন চেন্নাই সুপার কিংসে? এরকম এক সময়েই ধোনির প্রতি আগ্রহ প্রকাশ করেছিলেন নাইট-মালিক শাহরুখ। রসিকতা করে কিং খান বলেছিলেন, ‘‘ধোনিকে নিজের পাজামা বিক্রি করেও দলে নিতে আমি আগ্রহী। তবে ধোনিকে যদি নিলামে তোলা হয় তবেই তা সম্ভব।’’

সব স্বপ্ন সবার সফল হয় না। শাহরুখেরও আর ধোনিকে পাওয়া হল না।

মাটিতে পড়ে রইলেন জাদেজা, ব্যাট দিয়ে মারতে থাকলেন ধোনি!

মাটিতে পড়ে রইলেন জাদেজা, ব্যাট দিয়ে মারতে থাকলেন ধোনি! কি হলো মাঠে? দুই সতীর্থের মধ্যে কি মারামারি লেগে গেল?
না, এমন কিছু নয়। আসল ঘটনা নিছকই আনন্দের জন্য। ধোনি চেন্নাইয়ের অধিনায়ক। আর গুরুত্বপূর্ণ সময়ে সতীর্থ যদি দলকে জেতানোর মতো শট খেলেন, তবে অধিনায়কের চেয়ে বেশি আর কে খুশি হবেন!

রাজস্থান রয়্যালস আর চেন্নাই সুপার কিংসের মধ্যে আইপিএলের সবচেয়ে উত্তেজনাকর ম্যাচটি বোধ হয় হলো বৃহস্পতিবার রাতে। যে ম্যাচে শেষ বলে গিয়ে জেতে ধোনির চেন্নাই।

শেষ ওভারে চেন্নাইয়ের দরকার ছিল ১৮ রান। বেন স্টোকসের করা ওভারের প্রথম বলেই দারুণ এক ছক্কা মেরে দেন জাদেজা। ছক্কাটা এমনই ছিল যে মারতে গিয়ে ভারসাম্য হারিয়ে ফেলেন। মাটিতেও পড়ে যান।

তারপরই ঘটে সবচেয়ে মজার ঘটনা। নন-স্ট্রাইক প্রান্ত থেকে ধোনি চলে আসেন জাদেজার কাছে, মাটিতে পড়ে থাকা সতীর্থর মাথায় ব্যাট দিয়ে মারতে থাকেন। পরে জাদেজা উঠে দাঁড়ালে দুজনের মুখেই দুষ্টুমির হাসি। এই না হলে ক্রিকেট!

মেসিসহ আর্জেন্টিনা দল ঢাকায় আসছে !

বর্তমানে বিশ্বের অন্যতম সেরা ফুটবলার লিওনেল মেসি ও তার আর্জেন্টিনা দল ঢাকা সফর করতে পারে। আজ ১১ এপ্রিল বৃহস্পতিবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মাদ শাহরিয়ার আলম এবং আর্জেন্টিনার নতুন রাষ্ট্রদূত ডেনিয়েল চোবুরু (দিল্লিভিত্তিক) এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আলোচনা করেছেন।

বৈঠক শেষে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আগামী ২০২১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে আর্জেন্টিনা ফুটবল দলকে অভ্যর্থনা জানানোর জন্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী মুখিয়ে আছেন।’

আদালত বলেন, তারা যথেষ্ট প্রাপ্তবয়স্ক, তারা তাদের সিদ্ধান্ত নিতে পারেন এবং তাদের কোনো প্রকার জোর করা হয়নি। এ সময় আদালত তাদেরকে তাদের স্বামীর সাথে থাকারও অনুমতি দেয়।

বাঁচা-মরার সন্ধিক্ষণে বাবা, মাঠে আইপিএল খেলে যাচ্ছেন ছেলে

বাঁচা-মরার সন্ধিক্ষণে বাবা। ভর্তি আছেন আইসিইউতে। অন্যদিকে আইপিএল খেলা। মনোস্থির করেছিলেন বাবার পাশে থাকতে। তবে তাতে সমর্থন দেননি অজয় প্যাটেল। ছেলে পার্থিব প্যাটেলকে বলেন খেলা চালিয়ে যেতে।এবারের আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলছেন পার্থিব। দলের অবস্থা মোটেও ভালো নয়। ৬ ম্যাচের সবকটিতেই হেরেছে বিরাট বাহিনী। রয়েছে পয়েন্ট টেবিলের তলানিতে। এই পরিস্থিতিতে বাবার অসুস্থতা তাকে আরো পীড়া দিচ্ছে।

তবে দায়িত্ব-কর্তব্য পালনে পিছপা হচ্ছেন না পার্থিব। ম্যাচ শেষেই বাবাকে দেখতে উড়ে যাচ্ছেন আহমেদাবাদের হাসপাতালে। ফ্র‍্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট হওয়ায় ঘুরে বেড়াতে হচ্ছে এক রাজ্য থেকে আরেক রাজ্যে। এর মধ্যেই সময় করে নিচ্ছেন জন্মদাতার জন্য। সুযোগ করে দিচ্ছে বেঙ্গালুরু কর্তৃপক্ষও।
আইপিএল শুরুর আগেই ফেব্রুয়ারিতে নিজের বাবার শারীরিক অসুস্থতার খবর জানান পার্থিব। এক টুইটবার্তায় তিনি লেখেন, আমার পিতার জন্য প্রার্থনা করবেন। মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছে তার।

এতদিনেও পার্থিবের বাবা অজয়ের শারীরিক অবস্থার উন্নতি হয়নি। ক্রমশই খারাপ থেকে খারাপতর হচ্ছে। কোমা থেকে বের হলেও আপাতত আইসিইউতে রয়েছেন তিনি।সাবেক ভারতীয় উইকেটরক্ষক-ব্যাটসম্যান বলেন, আমি প্রতিনিয়ত প্রার্থনা করছি। হঠাৎ করে যেন খারাপ খবর শুনতে না হয়।

তিনি বলেন, খেলার সময় ক্রিকেট ছাড়া মনে আর কিছুই থাকে না। তবে খেলা শেষ হলেই মন চলে যায় বাসায়। প্রতিটি দিন শুরু হয় বাবার শারীরিক সংবাদ দিয়ে। এরপর চিকিৎসকদের সঙ্গে কথা বলি। নিজে গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত নিই। আমার স্ত্রী ও মা বাড়িতেই আছেন। তবে কিছু সিদ্ধান্ত গ্রহণের সময়ে আমিই শেষ কথা বলি।

হায়দারাবাদ থেকে ১২ ভাগের ১ ভাগ টাকা পাবেন সাকিব

জমজমাট টি-টোয়েন্টি লীগ আইপিএলের গত আসরে সানরাইজার্স হায়দারাবাদের একাদশে সাকিবকে নিয়মিত দেখা গেলেও এবার শুধু একটি ম্যাচের একাদশেই ছিলেন তিনি। বাকি ম্যাচ গুলোতে সাইট বেঞ্চেই ছিলেন এই অলরাউন্ডার।

হায়দারাবাদ ইতোমধ্যে পাঁচটি ম্যাচ খেলে ফেলেছে। এমনিতে ইনজুরির কারনে অনেক দিন খেলার সঙ্গে ছিলেন না তিনি। আইপিএল দিয়ে আবার মাঠে ফিরলেও খেলার সুযোগ পাচ্ছেন না যার কারণে বিশ্বকাপের আগে ভালোভাবে প্রস্তুতিটাও হচ্ছে না তার আর তাই তাকে দেশে ফিরিয়ে আনার কথা ভাবছে বোর্ড।

তবে সাকিব যদি পুরো আসর না কাটিয়েই দেশে ফিরে আসেন তাহলে সাকিবের চুক্তির সব অর্থ পেইড করবে না হায়দারাবাদ। সাকিব যে কয়েকটি ম্যাচে ছিলো শুধুমাত্র সেই কয়েকটি ম্যাচের টাকাই পাবেন। যেহেতু এবারের আইপিএলে ১২ টি ম্যাচে খেলার কথা থাকলেও খেলেছেন মাত্র ১ টি ম্যাচ তাই ১ ভাগ টাকাই পাবেন সাকিব।

মাশরাফির এটাই শেষ বিশ্বকাপ!

২০১৯ ক্রিকেট বিশ্বকাপের আর মাত্র দেড় মাস বাকি। বিশ্বকাপকে সামনে রেখে প্রত্যেকটি দলই নিজেদের পরিকল্পনা সাজিয়ে নিতে ব্যস্ত। এবারের বিশ্বকাপ আসরটি বসছে ইংল্যান্ড আর ওয়েলসে। ক্রিকেটের সর্ববৃহৎ এই আসরে এবার অংশগ্রহণ করবে মোট ১০টি দল।

এবারের বিশ্বকাপ হবে অনেকটা ১৯৯২ বিশ্বকাপের ফরমেটে। যেটাকে রাউন্ড রবিন অথবা অল প্লে অল বলা হয়ে থাকে। অর্থাৎ টুর্নামেন্টে অংশ নেয়া প্রতিটি দলই প্রথম পর্বে মুখোমুখি হবে প্রত্যেকের সাথে। প্রথম পর্ব শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ ৪টি দল খেলার সুযোগ পাবে সেমিফাইনালে। আর সেমিফাইনালে জয়ী ২ টি দল চলে যাবে ফাইনালে।

২০১৯ বিশ্বকাপই ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ হবে মাশরাফির, বাংলাদেশের হয়ে খেলা ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত এই বোলার ক্যারিয়ারের বেশিরভাগ সময়ই পার করেছেন শল্যচিকিৎসকের ছুরির নিচে। তিনি হাঁটুর চোটে পুরো ক্যারিয়ারে অস্ত্রোপচার করেছেন মোট ১১ বার।

তিনি শুধু বাংলাদেশের সর্বকালের সেরা পেসার নন অধিনায়কও বটে। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ অনেকগুলো ওয়ানডে সিরিজে সাফল্যের দেখা পেয়েছে তার অধীনেই। এখন পর্যন্ত তিনি দেশের হয়ে ২০৫টি ওয়ানডে ম্যাচ খেলে ২৫৯টি উইকেট শিকার করেছেন।

বয়সের কারণে ২০১৯ বিশ্বকাপের পর লাল সবুজ জার্সিতে মাশরাফিকে দেখা যাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। যদিও তিনি আনুষ্ঠানিক ভাবে অবসর নিয়ে কিছু জানান নি। বাংলাদেশের সেরা এই অধিনায়ক ২০১৯ বিশ্বকাপে বাংলাদেশ কে কতটা সাফল্যে এনে দিতে পারেন, সেটা সময় বলবে।