ভারতে ভয়াবহ হচ্ছে করোনা, একদিনেই শনাক্ত ২৩০

ভারতে ভয়াবহ হচ্ছে করেনা পরিস্থিতি। সোমবার দেশটিতে নতুন করে শনাক্ত হয়েছেন। এমন তথ্য জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

আনন্দবাজারের খবরে বলা হয়েছে, দেশটিতে সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ হাজার ২৫১ জন। আর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২।

দেশটির রাজ্যগুলোর মধ্যে করোনা আক্রান্তের সংখ্যায় শীর্ষ স্থানে রয়েছে কেরালা। সেখানে এরিমধ্যে ২০২ জন আক্রান্ত হয়েছেন। এরপর রয়েছে মহারাষ্ট্র। রাজ্যটিতে ১৯৮ জন শনাক্ত হয়েছেন। তবে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে মহারাষ্ট্রে। ওই রাজ্যে মৃতের সংখ্যা ৮। অন্য দিকে কর্ণাটকে ৮৩ জন এবং উত্তরপ্রদেশে হাসপাতালে ভর্তি রয়েছেন ৭৫ জন।

অন্য দিকে, রোববার রাতে পশ্চিমবঙ্গে নতুন করে তিন জন করোনা আক্রান্ত হন। এ রাজ্যে এখনও পর্যন্ত মোট ২২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যেই রাজ্যে করোনা আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। সূত্র: somoynews.tv

যুক্তরাষ্ট্রে করোনায় ২৯ বাংলাদেশির প্রাণহানী

যুক্তরাষ্ট্রে করোনায় সোমবার (৩০ মার্চ) একদিনে ছয় বাংলাদেশিসহ ৫৭৩ জনের মৃত্যু হয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ২০ হাজার। এ নিয়ে দেশটিতে মারা গেলেন ২৯ বাংলাদেশি।

যুক্তরাষ্ট্রে করোনায় মোট মৃতের সংখ্যা ৩ হাজার ছাড়িয়েছে। আক্রান্তের সংখ্যা ১ লাখ ৬৩ হাজারের বেশি। এ অবস্থায় নিউইয়র্কে প্রবাসীদের জরুরি চিকিৎসায় বাংলাদেশি চিকিৎসকদের সমন্বয়ে একটি প্যানেল গঠন করেছে নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট।

করোনা আক্রান্তদের চিকিৎসায় নিউইয়র্কে পৌঁছেছে নৌবাহিনীর এক হাজার শয্যার ভাসমান হাসপাতাল। পরিস্থিতি সামলাতে হিমশিম অবস্থায় ম্যানহাটনের সেন্ট্রাল পার্কে স্থাপন করা হয়েছে আরও একটি হাসপাতাল।

এমন পরিস্থিতিতেও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশব্যাপী লকডাউনের পরিকল্পনা নাকচ করে দিয়েছেন।

করোনার সংক্রমণ শুরুর পর সোমবার, যুক্তরাষ্ট্রে একদিনে রেকর্ড সংখ্যক আক্রান্ত ও মৃত্যু হয়েছে। এদিন আক্রান্ত ও মারা গেছেন বেশ কয়েকজন বাংলাদেশিও। এ অবস্থায় প্রবাসীদের জরুরি চিকিৎসায় একটি আপদকালীন প্যানেল গঠনের উদ্যোগ নিয়েছে নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেট।

এরইমধ্যে অন্তত আট বাংলাদেশি চিকিৎসক প্রবাসীদের চিকিৎসায় স্বেচ্ছায় এগিয়ে এসেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম এবং কনস্যুলেটের ওয়েব সাইটে এই চিকিৎসকদের নাম ও ফোন নম্বর পাওয়া যাবে বলেও জানানো হয়।

নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রজুড়ে বাংলাদেশিদের আক্রান্ত হওয়ার বিভিন্ন খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পাচ্ছে। এ সংখ্যাটি নেহায়েত কম নয়। সোমবার করোনায় নিউইয়র্কে ও মিশিগানে বেশ কয়েকজন বাংলাদেশিও মারা গেছেন। এরমধ্যে একজন আলোকচিত্র সাংবাদিক।

সংযুক্ত আরব আমিরাতে কোভিড -১৯ এর কারণে ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও ৩ মাস বাড়াল !

সংযুক্ত আরব আমিরাত মন্ত্রিপরিষদ কোভিড -১৯ মহামারীর প্রভাবকে রক্ষার জন্য সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করে নতুন সিদ্ধান্ত অনুমোদন করেছে । নতুন সিদ্ধান্তগুলি জনগণের স্বাস্থ্য ও সুরক্ষা রক্ষা এবং সকল খাতে ব্যবসায়ের ধারাবাহিকতা নিশ্চিত করার লক্ষ্যে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে।

এই প্রসঙ্গে, মন্ত্রিপরিষদ সকল প্রবাসীদের ১লা মার্চ হইতে শেষ হওয়া আবাসিক ভিসা মেয়াদ অতিরিক্ত ফি ছাড়াই তিন মাসের নবায়নযোগ্য মেয়াদ বাড়ানোর অনুমোদন দিয়েছে। এই সিদ্ধান্তটি বর্তমান দুঃসময় বিবেচনা করে বাসিন্দাদের সম্পর্কিত দায়বদ্ধতাগুলি রক্ষা করার উদ্দেশ্যে।

ফেডারাল কর্তৃপক্ষের পরিচয় ও নাগরিকত্ব প্রদান এবং মন্ত্রিসভা কর্তৃক অনুমোদিত পরিষেবাগুলি সম্পর্কিত লঙ্ঘনের সাথে জড়িত প্রশাসনিক জরিমানাও মন্ত্রিসভা মওকুফ করেছে। সিদ্ধান্তটি প্রথম এপ্রিল থেকে কার্যকর তিন মাসের নবায়নযোগ্য সময়ের জন্য বৈধ হবে।

বর্তমান পরিস্থিতিতে বিচারিক লেনদেনের সুবিধার্থে এবং মামলা-মোকদ্দমা এবং বিচার বিভাগীয় বিভাগের সমস্ত লোকদের সুরক্ষা নিশ্চিত করার জন্য নোটারি পাবলিকের সেবার জন্য ডিজিটাল লেনদেন পরিচালনার সমাধান সংক্রান্ত একটি প্রকল্পের জন্য অস্থায়ী লাইসেন্স দেওয়ার বিষয়েও সম্মত হয়েছে।

মন্ত্রিসভা অতিরিক্ত ১ লা এপ্রিল থেকে শুরু হয়ে তিন মাসের পুনর্নবীকরণযোগ্য মেয়াদে ১লা মার্চ থেকে মেয়াদ শেষ হওয়া সরকারী পরিষেবাগুলির মেয়াদ বাড়ানোর অনুমোদন দিয়েছে। এই সিদ্ধান্তটি , অনুমতি, লাইসেন্স এবং বাণিজ্যিক রেজিস্টার সহ সমস্ত ফেডারেল সরকারী পরিষেবার ক্ষেত্রে প্রযোজ্য। সূত্র : খালিজ টাইমস

নারায়ণগঞ্জে ২২ ঘরের ভাড়া মওকুফ, খাবারও দিলেন বাড়ির মালিক !

নারায়ণগঞ্জে ২২ ভাড়াটে পরিবারের বাড়ি ভাড়া ও আনুসাঙ্গিক বিল মওকুফসহ খাদ্য সামগ্রী বিতরণ করেছেন এক বাড়ির মালিক। তার এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন ভাড়াটে পরিবারগুলো। এই সংকটময় অবস্থায় দেশের অন্য বাড়ির মালিকরাও যাতে তাদের সাধ্যমতো এগিয়ে আসেন সেই প্রত্যাশাই সবার।

শনিবার (২৮ মার্চ) সকালে নারায়ণগঞ্জের ফতুল্লা থানার বারৈভোগ এলাকায় ড্রিম হাউস নামে একটি দোতলা বাড়ি এবং ভুইগড় এলাকায় অস্থায়ী নিবাস নামে আরেকটি তিনতলা বাড়ির মালিক শান্তা ইসলাম। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে সবসময় ভবনের ভাড়াটেদের খোঁজখবর রাখেন তিনি। এপ্রিল মাসের ভাড়া, বিদ্যুৎ, গ্যাস এবং পানির বিল মওকুফ করে দেয়ার ঘোষণা দেন শান্তা। একইসঙ্গে তাদের চাল, ডাল, তেল, আলু, পেঁয়াজ ও স্যানিটাইজার সামগ্রীও বিতরণ করেন তিনি।

দেশের অন্য বাড়ির মালিকদের দুর্যোগপূর্ণ এসময়ে ভাড়াটিয়াদের পাশে দাঁড়ানোর আহ্বান জানান শান্তা ইসলাম।

বাড়ির মালিক শান্তা ইসলাম বলেন, তারা যেন সবাই নিরাপদে ঘরে থাকে তাই এসব ব্যবস্থা করে দিয়েছি। তারা যেন করোনার জন্য বাইরে বের না হয়। দু’টি বাড়িতে ২২টি পরিবার ভাড়া থাকছেন।

ব্রেকিং নিউজ : ২১ দিন লকডাউন পুরো ভারত !

এবার লকডাউন করা হচ্ছে পুরো ভারত। স্থানীয় সময় আজ রাত ১২টা থেকে টানা ২১ দিন লকডাউন থাকবে পুরো ভারত।

মঙ্গলবার (২৪ মার্চ) জারিত উদ্দেশে দেয়া ভাষণে এ ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তিনি বলেন, আজ রাত ১২টা থেকে গোটা দেশে সম্পূর্ণ ভাবে লকডাউন জারি হতে চলেছে। গত দু’দিনে দেশের অনেক রাজ্য লকডাউন করে দেওয়া হয়েছে। রাজ্য সরকারগুলির এই সিদ্ধান্তকে গুরুত্ব দিতে হবে।

নরেন্দ মোদি বলেন, এটা না করলে আগামী ২১ বছর পিছিয়ে যাবে দেশ। আপনাদের কাছে অনুরোধ, এই সময় যে যেখানে রয়েছেন, সেখানেই থাকুন। প্রত্যেক ভারতীয়, প্রত্যেক পরিবারকে বাঁচানোই আমাদের প্রধান লক্ষ্য।

দেশের যা পরিস্থিতি, তাতে এই পদক্ষেপ অত্যন্ত প্রয়োজনীয় উল্লেখ করে মোদি বলেন, দেশের প্রতিটি রাজ্য, জেলায় এই নির্দেশ কার্যকর হবে।

তিনি বলেন, এমন দায়িত্বহীনতা চলতে থাকলে, ভারতকে এর চরম মূল্য চোকাতে হবে। কী ক্ষতি হবে তা অনুমানও করতে পারবেন না। কিছু মানুষের ভুল সিদ্ধান্তের ফলে‌ বহু মানুষের জীবনে বিপদ ডেকে আনতে পারে।

‘কিছু মানুষ ভাবছেন, সামাজিক দূরত্ব বজায় রাখা শুধুমাত্র আক্রান্তদের জন্যই প্রয়োজন। এই ধারণা ভুল। প্রত্যেক পরিবারের জন্য এই দূর্তব প্রয়োজন।

মোদিন বলেন, করোনার থেকে বাঁচার আর কোনও উপায় নেই।

অবশেষে মুক্তি পাচ্ছেন খালেদা জিয়া !

সরকার খালেদা জিয়াকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মঙ্গলবার (২৪ মার্চ) বিকেলে সংবাদ ব্রিফিংয়ে খালেদার মুক্তির সিদ্ধান্তের পর রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় এলাকায় ছিলেন রিজভী । সেখানেই সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

এসময় রিজভী বলেন, বিএনপি’র যারা নেতাকর্মী রয়েছেন তাদের এবং দেশবাসীকে আমরা শান্ত থাকতে বলব। এই মহাদুর্যোগের মধ্যে মানুষের যাতে কোনো ধরণের কোনো অসুবিধা না হয়, তারা যাতে কোনো ধরণের কষ্টের মধ্যে না থাকে, সেই বিষয়টা তারা দেখবেন।

তিনি আরও বলেন, বিএনপি’র নেতাকর্মীসহ সারা দেশের মানুষকে বলব তারা দেশবাসী বেগম খালেদা জিয়ার জন্য দোয়া করবেন, তারা করোনা ভাইরাস থেকে মুক্তির জন্য দোয়া করবেন।

বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়া প্রায় ২ বছর ১ মাস ১৬ দিন ধরে কারাগারে রয়েছেন এবং হাসপাতালে রয়েছেন প্রায় এক বছর ধরে, আজকের এই মুক্তির সিদ্ধান্তকে আপনারা কীভাবে দেখছেন? এমন প্রশ্নের জবাবে রিজভী বলেন, আমি ইতিবাচক হিসেবে দেখছি। আমরা মনে করি দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে যে কারণে সাজা দেয়া হয়েছে তার কোনো ভিত্তি ছিল না, তার সার্বত্ত ছিল না। আজকে সরকারের শুভ বুদ্ধির উদয় হয়েছে, এটাকে আমরা মনে করি এটা একটা ইতিবাচক দিক।

তিনি বলেন, এর পাশাপাশি আমরা এটাও বলব, আমাদের নেতাকর্মী, দলের নেতাকর্মী, দেশবাসী তাদের প্রিয়নেত্রীর এই মৃত্যুর সংবাদে, এই মুক্তির সংবাদে, এই মুক্তির সংবাদে সংযত থাকবেন। এবং যে মহামারী বিস্তার লাভ করেছে সেখান থেকে যাতে বিস্তার লাভ না করে, এটা যাতে দ্রুত অপসারিত হয় সে ব্যাপারে তারা আল্লাহর কাছে দোয়া করবেন।

এর আগে বেগম জিয়ার মুক্তির বিষয়ে আইনমন্ত্রী বলেন, বিদেশে গমন না করার শর্তে প্রধানমন্ত্রীর আদেশে খালেদা জিয়ার দণ্ডাদেশ ছয় মাসের জন্য স্থগিত করা হয়েছে। এ সময় তাকে বাসায় থেকে চিকিৎসা গ্রহণ করতে হবে। বেগম খালেদা জিয়ার বয়স বিবেচনায় মানবিক কারণে সরকার সদয় হয়ে দণ্ডাদেশ স্থগিত রাখার এ সিদ্ধান্ত নিয়েছে।

তিনি আরও বলেন, হাসপাতালে গিয়েও তিনি চিকিৎসা নিতে পারবেন। তবে তাকে ঢাকার নিজ বাসায় থেকেই চিকিৎসা নিতে হবে এবং এই সময় তিনি বিদেশ যেতে পারবেন না। স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাকে মুক্তি দিলেই এ আদেশ কার্যকর হবে।

করোনা: বাড়িভাড়া নেবেন না কক্সবাজারের মাহবুবও

করোনাভাইরাসের কারণে অর্থনৈতিক মন্দার পরিস্থিতিতে সব ভাড়াটিয়ার মার্চ মাসের ভাড়া মওকুফ করে মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন কক্সবাজার শহরের টেকপাড়ার বাসিন্দা মাহবুবুর রহমান। রোববার (২২ মার্চ) রাতে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে বিষয়টি ছড়িয়ে পড়ে। এতে তিনি শহরের আলোচনার কেন্দ্রে পরিণত হয়।

জানা গেছে, কক্সবাজার শহরের টেকপাড়া এলাকায় মাহবুবুর রহমানের ভবনটিতে চারটি পরিবার ভাড়া থাকেন। যাদের প্রতি মাসে ভাড়া দিতে হয় ৩০ হাজার টাকার বেশি। মার্চ মাসে মানবিক বিবেচনায় তা মওকুফ করা হয়েছে।

এ ব্যাপারে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) কক্সবাজার সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান বলেন, সময়টা বেশ খারাপ। সারাবিশ্বের একই অবস্থা। করোনাভাইরাসের প্রাদুর্ভাবে মানুষ ঘর থেকেই বের হতে পারছেন না। অনেকের তো আর্থিক সংকট দেখা দিয়েছে। তবে যতো সংকটই আসুক, তা মোকাবিলায় মানুষকেই এগিয়ে আসতে হবে। তাই আমাদের সাধ্যের মধ্যে কিছু মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা করেছি। আমি ভাড়াটিয়াদের কাছে মার্চ মাসের ভাড়া নেব না।

তিনি আরও বলেন, ‘করোনাভাইরাস মহামারি আকার ধারণ করায় বাংলাদেশের সবকিছুই স্থগিত হয়ে যাচ্ছে। কর্মজীবী মানুষ কর্মস্থলে যেতে পারছেন না, তাই দেশের সব বাসার মালিকদের এ সিদ্ধান্ত নেয়া উচিত। দেশের এ সংকট মুহূর্তে পাশে দাঁড়ানোটাই বড় দায়িত্ব একজন নাগরিকের।

বাসা থেকে বের হলেই ২৫ লাখ টাকা জরিমানা!

প্রাণঘাতী করোনা ভাইরাস ব্যাপকভাবে সংক্রমিত হচ্ছে জার্মানিতে। শেষ খবর পাওয়া পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৩ হাজার ৯৩৭ জন। দেশটি সবশেষ খবর অনুযায়ী মৃতের সংখ্যা ৯৩ জন। আক্রান্তের সংখ্যার দিক থেকে চীন, ইতালি, স্পেন এবং আমেরিকার পরেই জার্মানির অবস্থান।

শনিবার (২১ মার্চ) থেকে দেশটির ১৬ টি প্রদেশের ২ টি প্রদেশ বায়ান মিউনিখ এবং সারল্যান্ড প্রদেশ লকডাউন করা হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া এই দুই প্রদেশে কেউ বাইরে বের হলে ২ বছরের জেল অথবা পঁচিশ হাজার ইউরো (প্রায় ২৫ লাখ টাকা) জরিমানার বিধান করা হয়েছে। তাই কেউ বাইরে বের হলে পুলিশ বা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে যথাযথ কারণ দেখিয়ে বের হতে হবে।

সরকারের পক্ষ থেকে জার্মানির প্রায় সব শহরের রেস্টুরেন্ট, বারসহ অপ্রয়োজনীয় সকল দোকান বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া সকল প্রকার সভা সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে এবং ৫ জনের বেশি একত্রিত হওয়ার উপরও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

এর আগে, করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে বন্ধ করা হয় দেশটির সীমান্ত এবং সব শিক্ষাপ্রতিষ্ঠান। এছাড়াও সরকারি নির্দেশনা মোতাবেক দেশটির সকল মসজিদ, গির্জা, মন্দিরসহ সকল প্রকার উপাসনালয় বন্ধ রাখা হয়েছে।

সবচেয়ে বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে নর্থ রাইন-ওয়েস্টফালিয়া রাজ্যে। এখন পর্যন্ত এ রাজ্যে ৭ হাজার ৩৬১ জন আক্রান্ত হয়েছে। এই রাজ্যের একটি এলাকা হাইন্সবেরগে ব্যাপকভাবে সংক্রামিত হয়েছে এই ভাইরাসটি।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় অবস্থানে বাডেমবুটেমবার্গ প্রদেশ (আক্রান্তের সংখ্যা ৩৮১৮ জন) এবং তৃতীয় অবস্থানে বেভারিয়া বা বায়ান মিউনিখ প্রদেশ (আক্রান্তের সংখ্যা ৩৬৯৫ জন) এবং এই প্রদেশটি লকডাউন করা হয়েছে শনিবার থেকে।

কলকাতায় নতুন ৩ জন করোনা আক্রান্ত !!

ভারতের কলকাতায় নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরো ৩ জন। এ নিয়ে রাজ্যটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ জন। রোববার (২২ মার্চ) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এই তথ্য প্রকাশ করেছে।

দু’দিন আগে বালিগঞ্জ নিবাসী লন্ডন ফেরত এক তরুণের শরীরে নোভেল করোনা ভাইরাস ধরা পড়ে। এরপর থেকে তার পরিবারের ১১ জনকে রাজারহাট কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল। তাদের লালারসের নমুনা পাঠানো হয়েছিল ন্যাশনাল ইনস্টিটিউট অব এন্টেরিক অ্যান্ড কলেরা ডিজিজি (নাইসেড)-এ।

সেখানেই ওই তরুণের বাবা-মা এবং পরিবারের এক পরিচারিকার শরীরে কোভিড-১৯ ভাইরাস ধরা পড়েছে।

কলকাতায় নতুন ৩ জন করোনা আক্রান্ত !

ভারতের কলকাতায় নতুন করে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরো ৩ জন। এ নিয়ে রাজ্যটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৭ জন। রোববার (২২ মার্চ) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার এই তথ্য প্রকাশ করেছে।

দু’দিন আগে বালিগঞ্জ নিবাসী লন্ডন ফেরত এক তরুণের শরীরে নোভেল করোনা ভাইরাস ধরা পড়ে। এরপর থেকে তার পরিবারের ১১ জনকে রাজারহাট কোয়ারেন্টাইনে রাখা হয়েছিল। তাদের লালারসের নমুনা পাঠানো হয়েছিল ন্যাশনাল ইনস্টিটিউট অব এন্টেরিক অ্যান্ড কলেরা ডিজিজি (নাইসেড)-এ।

সেখানেই ওই তরুণের বাবা-মা এবং পরিবারের এক পরিচারিকার শরীরে কোভিড-১৯ ভাইরাস ধরা পড়েছে।